কর্পোরেট ইন্টার্ভিউ বোর্ডের সম্ভাব্য কিছু প্রশ্ন!

কর্পোরেট ইন্টার্ভিউ বোর্ডের সম্ভাব্য কিছু প্রশ্ন!

নতুন চাকরি প্রত্যাশীরা ইন্টার্ভিউর প্রশ্ন নিয়ে চিন্তায় থাকেন! তাদের কথা বিবেচনা করেই আমাদের আজকের পোস্ট! আজকের পোস্টে আমরা – কর্পোরেট ইন্টার্ভিউ বোর্ডের সম্ভাব্য কিছু প্রশ্ন নিয়ে আলোচনা করব! চলুন তাহলে শুরু করা যাক!

কর্পোরেট ইন্টার্ভিউ বোর্ডের সম্ভাব্য কিছু প্রশ্ন

1. ইন্টারভিউ বোর্ডে সবচেয়ে কমন একটি প্রশ্ন হল Introduce yourself.

আর সে Introduce yourself টা হতে পারে বাংলা কিংবা ইংরেজিতে। আপনি যদি ইংরেজিতে না পারেন তাহলে আপনি বাংলা বলার জন্য তাদের কাছ থেকে অনুমতি নিতে পারেন। অনুমতি ব্যতীত না বলাই ভালো।

তবে এখানে একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে তারা যদি আপনাকে বলে Introduce yourself. তখন আপনি নিজেকে Introduce করবেন ইংরেজিতে। আবার তারা যদি বলে আপনার নিজের সম্পর্কে কিছু বলুন। তাহলে আপনি বাংলাতে বলতে পারবেন।

2. সিভিতে লেখা আপনার ক্যারিয়ার গোল সম্পর্কে বিস্তারিত জানতে হবে। কারণ সিভিতে উল্লেখিত ক্যারিয়ার গোল অনুসারে আপনার প্রশ্ন হতে পারে। ধরুন আপনি আপনার সিভিতে ক্যারিয়ার গোল লিখেছেন “HR Manager”. এখন আপনাকে অবশ্যই HR Manager সম্পর্কে জ্ঞান রাখতে হবে। এবং আপনি কেন হতে চান বা আপনি HR Manager হয়ে একটি কোম্পানিতে কিভাবে ভ্যালু অ্যাড করতে পারবেন। এ ছাড়াও আরও প্রশ্ন করতে পারে, একজন HR Manager এর কী কী দায়িত্ব ও কর্তব্য। এক কথায় যে ক্যারিয়ার গোল লেখা থাকবে সেগুলো নিয়ে বিস্তারিত ধারণা থাকতে হবে।

3. আপনার strength and weakness কী?

আর এখানে আপনার Strength and Weakness গুলো সুন্দর ভাবে প্রকাশ করতে হবে।

খেয়াল রাখতে হবে কখনো এমন weakness বলবেন না যেটা একটা প্রতিষ্ঠানে আপনাকে নিয়োগের পর নেগেটিভ প্রভাব পড়তে পারে। তাই আপনার Strength সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান রাখুন। আপনার Strength নিয়ে তারা যেকোনো প্রশ্ন করতে পারে তাই আপনার Strength নিয়ে ভালোভাবে জেনে নিন। আর Weakness বলতে এমন weakness এর কথা বলবেন যেটা পরোক্ষ্য ভাবে আপনার strength. এভাবে বলতে পারেন, স্যার আমি যেকোনো কাজ হাতে নিলে সেটা শেষ না করে উঠি না। কারণ আমি চাই সেটা যেভাবেই হোক শেষ করে উঠি। তাই আমি মনে করি এটা আমার একটা weakness.

4. Multitasking (একসাথে একাদিক কাজ) কি একজন মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ?

আর এ প্রশ্নের উত্তরটা এভাবে দিতে পারেন, আমার কাছে মনে হয় স্যার মাল্টিটাস্কিং একজন মানুষের জন্য গুরুত্বপূর্ণ কিন্তু একজন মানুষ যদি মাল্টিটাস্কিং না হয়ে একদিকে কোনো কাজে ফোকাস করে তাহলে আমার মনে হয় ভালো কিছু করতে পারবে। কারণ একজন মাল্টিটাস্কিং করছে তার মানে তার মেধা/কাজটা বিভিন্ন দিক দিয়ে ফোকাস করতে হচ্ছে আর অন্য দিকে একজন একদিকে তার মেধা শক্তি ইনপুট দিয়ে ভালো আউটপুট নিয়ে আসছে। তাই আমার মনে হয় মাল্টিটাস্কিং না করে এক দিকে কোনো কাজে ফোকাস করাটা ভাল হবে।

5. MultiTasking কি Strength নাকি Weakness?

আপনার এই প্রশ্নের উত্তর দেওয়ার সময় ভালো ভাবে খেয়াল রাখতে হবে। কারণ আপনি কোনো কিছু বললে সেটা সম্পর্কে তারা প্রশ্ন করতে পারে। এজন্য যা বলবেন খুব খেয়াল রাখবেন। যেকোনো কিছু বললে ইন্টার্ভিউ বোর্ডে আপনি নিজেই ধরা খাবেন।

6. What do you think, যে একটা টিম কখন ফেল করে?

একটা টিম তখনই ফেল করে যখন তাদের মধ্য Coinflict, Lack of similar goals  & Dedication. প্রধানত এই তিনটা জিনিসের কারণে একটা টিম ফেল করতে পারে। স্যার,আমি যদি একটু বিস্তারিত বলি, যখন টিম মেম্বারের মধ্যে কোনো কলহ বা ঝগড়া থাকবে বা সব টিম মেম্বারের গোল এক না হবে অথবা সবার মধ্যে ডেডিকেশনটা এক না হবে তখনই কিন্তু একটা টিমের কাজ করা সম্ভব হবে না! যার ফলে একটা টিম ফেল করার সম্ভবনা খুব বেশি থাকে।

এ ছাড়াও আরও একটা সমস্যা হলো যখন টিম লিডার একটা টিম সুন্দর ভাবে না চালাতে পারবে তখনই একটা টিমে সমস্যা দেখা দেবে এবং এক সময় টিম ফেল করবে।

আরও পড়ুন: ডিপ্রেশন কী এবং ডিপ্রেশন থেকে বের হবার উপায়?

7. ধরেন, আপনি অনেক কাজ করছেন বাট কখনো কি মনে হয় আপনি আর কাজ করতে পারছেন না, ডি-মোটিভেট হচ্ছেন?

8. যদি আপনার Introduce Yourself বলার সময় আপনার ক্যারিয়ার গোল উল্লেখ করেন সে সম্পর্কে প্রশ্ন করতে পারে। সো আপনার ক্যারিয়ার গোল সম্পর্কে সঠিক জ্ঞান রাখতে হবে।

9. What Are Analytical Skill

Analytical skills refer to the ability to collect and analyze information, problem-solve, and make decisions. Employees who possess these skills can help solve a company’s problems and improve its overall productivity and success.

এ ছাড়াও আরও প্রশ্ন করতে পারে, যেমন- আপনি কি এই পদের জন্য পারফেক্ট কিনা আর পারফেক্ট হলে সেটা কীভাবে এবং আপনি কি সে কোম্পানিতে কোনো ভ্যালু অ্যাড করতে পারবেন কি না?

বি: দ্র: টাইপিং মিস্টেক বা অন্য কোনো ভুল থাকলে কমেন্ট বক্সে জানাবেন।

10. যদি আপনি CEO হতে চান তাহলে আপনি আপনার ক্যারিয়ার প্ল্যানটা কীভাবে সাজাবেন?

11. CEO হতে হলে কী কী Skill লাগে?

12. নিয়োগ কর্তারা কোনো এক পর্যায়ে আপনাকে জিজ্ঞাস করতে পারে, আচ্ছা টপ-ফিন্যান্স এর কাজ ককী? (আপনার সাবজেক্ট রিলেটেড প্রশ্ন, হতে পারে টপ ম্যানেজমেন্ট বা অন্য কোনো কিছু!)

13. ধরুন আপনি ফিন্যান্সে পড়ছেন, তারা বিবিএ থেকে যেকোনো প্রশ্ন করতে পারে। যেমন:

Finance Banking and Accounting বলতে কী বোঝায়?

14. When you get fast stress & how to get out yourself?

15. Is it good to be a Multitasker?

16. Did you done your sort analysis? (Strength and Weakness)

17. How can manage your family and your office problem? (Family is the first priority)

18. What you are doing when you are free?

19. You study in finance but why you want to be a Marketing Executive? (এক সাবজেক্টে পড়ে অন্য সাবজেক্ট রিলেটেড জব হলে!)

20. What is 7p? (Marketing Related question)

21. Why career plan/any plan is important?

22. আপনার ইচ্ছা অনুযায়ী যে জবটা করতে চাচ্ছেন বাট সেটা পাচ্ছেন না; তাহলে কী করবেন?

CV তে যা উল্লেখ করবেন তা প্র্যাকটিক্যাল ভাবে তুলে ধরার চেষ্টা করবেন।

23. How can you add value in our company if we hire you?

24. Communication Negotiation experience skill.

25. When they ask any question, Please try to make a story from your work experience.

26. What is critical thinking?

27. Why should we hire you?

28. When you get negative pressure how can manage those pressure?

29. What is your career plan?

30. What do you want to see after next 5 years?

31. How fast cope yourself in any problem?

32. Why YOU are the best candidate?

  • Your job experience, achievements,X factor and attitude
  • Your diligency, dedication and project management skills
  • Your extra skills (hard & soft like research or others) to serve companies

34. নেপোটিজমের সাথে আপনার ইথিকসকে কীভাবে কাজে লাগাবেন?

35. নিয়োগ কর্তারা অনেক বেশি চালাক হয়ে থাকেন, সো কখনো মিথ্যা কথা বলতে যাবেন না। কারণ তারা জানে কোনটা আপনি সত্য বা মিথ্যা বলছেন? আর যদি মিথ্যা বলেন তাহলে লাস্ট কোয়েশনটা এমন হতে পারে..

Are you a good lair?

উল্লেখিত, কর্পোরেট ইন্টার্ভিউ বোর্ডের সম্ভাব্য প্রশ্ন গুলো JKKNIU Career Club এর মেঘা ইভেন্ট “Let’s Cract the Interview Board ” থেকে কিছু এক্সপেরিয়েন্স শেয়ার করা।

প্রথমত, আমি আন্তরিকভাবে দুঃখিত যে- কর্পোরেট ইন্টার্ভিউ এর সবগুলো প্রশ্ন গুছিয়ে লিখতে পারিনি। মোটামুটি যা খেয়াল ছিল তাই লিখলাম। আরও কিছু প্রশ্নের উত্তর HR Professional রা দিয়েছিলেন সেগুলো লেখার চেষ্টা করছি।

ধন্যবাদ।

ভালো লাগলে শেয়ার করুন:

Leave a Comment